Monday 12 March 2012

ফ্রীল্যান্সিং করতে চান? তাহলে ফ্রী কিছু কাজ করুন!!

              بِسْــــــــــــــــــمِ اﷲِالرَّحْمَنِ اارَّحِيم 

নাহ!! আমি ঠিক টাইটেলই দিয়েছি। আপনি যদি ফ্রীল্যান্সিং করতে চান তাহলে আপনাকে কিছু কাজ ফ্রী করে দিতে হবে। কেন জানতে চান?

যারা ফ্রীল্যান্সিং করেন তাদের কে কাজে বিড করার আগে/ এপ্লাই কররার সময় একটি কভার লেটার লিখতে হয়। ঐ খানে প্রায় সময়ই আপনাকে পূর্ব অভিজ্ঞতা সম্পর্কে লিখতে হয়। কিন্তু যদি আপনার কোন পূর্ব অভিজ্ঞতা না থাকে তাহলে কি লিখবেন ঐ খানে? বা আপনাকে আপনার ম্যানেজার জিজ্ঞেস করল আপনি কি ঐ ধরনের কাজ আর করেছেন? করে থাকলে লিঙ্ক/ উদাহরন দিন। কিন্তু আপনি তখন পূর্ব কাজের উদাহরন দিতে পারবেন না। ফল সরূপ কাজটা ও হারাবেন।

এখন যদি আপনি আপনার পরিচিত কারো কিছু ফ্রী কাজ করে দিয়ে থাকেন তাহলে আপনি ঐ সব গুলো দেখাতে পারবেন। তাছাড়া কাজ করলে আপনার অভিজ্ঞতা বাড়বে। অন্য কারো কাজ করা মানে উনার নিজের মত করে কাজ করা, উনি কি চায় তা আপনি বুঝে কাজ করা। তাই এই ফ্রী কাজ গুলো করে দিলে আপনার জন্য ভালোই হবে খারাপ না... [ পোস্টটি শুধু নতুন দের জন্য, যারা ফ্রীল্যান্সিং শুরু করতে চায় বা কাজ যেনেও কাজ পারে না তাদের জন্য]
কারো জন্য ফ্রী কিছু কাজ করে দিলে তার ফল কিন্তু পাওয়া যায়। আমার এই ছোট আর্টিকেলটিকে অবহেলা করবেন না প্লিজ। কাজ জেনে থাকলে বন্ধু, আত্মীয় স্বজনদের কিছু কাজ করে দিন। আপনারই ভালো হবে।

এটা শুধু যে ফ্রীল্যান্সিং এ তা না, আপনি যদি আইটি বিভাগের ছাত্র হয়ে থাকেন তাহলে কেউ আপনার সার্টিফিকেট দেখবে না, আপনার কাজ দেখবে। আপনি কি জানেন তা দেখবে। তাই কারো জন্য কারো প্রয়োজনে আপনার সময় নষ্ট করলে মনে হয় তা নষ্ট হবে না। আরেকটা জিনিস হচ্ছে আপনি যত হেল্প করবেন আপনার জ্ঞান তত বাড়বে। একটুও কমবে না।

ধন্যবাদ সবাইকে। শুভ ফ্রীল্যান্স আউটসোর্সিং।

0 comments

Post a Comment

Thanks for comment