Wednesday 2 May 2012

ব্ল্যাকবেরি ১০ আলফা উন্মুক্ত









ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) নতুন অপারেটিং সিস্টেম ‘ব্ল্যাকবেরি ১০’-এর আলফা সংস্করণ উন্মুক্ত করেছে। ১ মে ফ্লোরিডায় শুরু হওয়া বার্ষিক ব্ল্যাকবেরি ওয়ার্ল্ড কনফারেন্সে নতুন অপারেটিং সিস্টেম উন্মুক্ত করেছেন রিমের প্রধান নির্বাহী থ্রস্টেন হেইন্স। এক খবরে হাফিংটন পোস্ট জানিয়েছে, রিমের নতুন এই অপারেটিং সিস্টেম উন্মুক্ত করার পর প্রথমবারের মতো এর নতুন কিছু ফিচার মুগ্ধ করেছে প্রযুক্তি বিশ্লেষকদের।
নতুন এই অপারেটিং সিস্টেমের সাহায্যে স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে ঘুরে দাঁড়ানোর আশা করছে একসময়ের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ব্ল্যাকবেরি নির্মাতা রিম স্মার্টফোন ও ট্যাবলেটের বাজারে নিজেদের অবস্থান খুইয়েছে। তাই নতুন প্রযুক্তি উদ্ভাবনে প্রতিষ্ঠানটির ওপরে শেয়ারহোল্ডারদের চাপ ছিল।
নতুন অপারেটিং সিস্টেমটির ফিচার হিসেবে কী কী থাকছে, তা বর্ণনা করতে গিয়ে অনুষ্ঠানে একটি ভিডিও দেখিয়েছেন রিমের প্রধান নির্বাহী থ্রস্টেন হেইন্স। ভিডিওচিত্রে দেখা গেছে, নতুন ফিচার হিসেবে ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমে যুক্ত হয়েছে টাচ কি-বোর্ড, যা টাইপ করা শুরু করলে শব্দটি আগে থেকেই ধারণা করতে পারে। এ ছাড়া ব্যবহারকারীর জন্য এতে রয়েছে নিজস্ব টাইপিং ডিকশনারি তৈরির সুযোগ, নতুন ইন্টারফেস ও ক্যামেরার জন্য নতুন ফিচার।
চলতি বছরেই ব্ল্যাকবেরি ১০ অপারেটিং সিস্টেমনির্ভর একাধিক পণ্য তৈরি করতে পারে রিম। ব্ল্যাকবেরি নতুন সংস্করণের স্মার্টফোন, প্লেবুকের নতুন সংস্করণ ছাড়াও রিম নতুন ব্র্যান্ডের স্মার্টফোন তৈরি করতে পারে বলে প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন

0 comments

Post a Comment

Thanks for comment