Monday 19 March 2012

দুরূদ শরীফ এর ফজিলত

                      
                  بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيم



১। মৃত্যুর সময় দীদারে মুস্তফা صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم
বুজর্গরা বলেছেন, যে ব্যাক্তি প্রত্যেক জুমার রাতে (বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যবর্তী রাত) এই দুরূদ শরীফটি নিয়মিতভাবে কমপক্ষে একবার পড়বে, মৃত্যুর সময় সে সারকারে মদীনা صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم এর যিয়ারত লাভ করবে এবং কবরের মধ্যে প্রবেশের সময় সে এটাও দেখবে যে, সারকারে মদীনা صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم তাকে উনার রহমতপূর্ণ হাতে রাখছেন।
(আফজালুস সালাত আলা সায়্যিদিস সা্-দাত, পৃঃ-১৫১ হতে সংক্ষেপিত)
اَللَّهُـمَّ صَلِّ وَسَلَّمْ وَبَارِكْ اَلىَ سَيِّدِناَ مُحَمَّدِ النَّبِىِّ الْاُمِّىِّ الْحَبِيْبِ الْاعاَلِى الْقِدْرِ الْعَظِيْمِ الْجَاهِ وَ عَلَى اَلِهِ وَصَحْبِهِ وِ سَلِّمْ
 
২। সমস্ত গুনাহ মাফ
হযরতে সায়্যিদুনা আনাস رَضِىَ اللهُ تَعاَلَى عَنْهُ  থেকে বর্ণিত আছে যে, তাজদারে মদীনা صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم বলেছেন, “যে ব্যাক্তি এই দুরূদে পাকটি পড়বে, সে যদি দাঁড়ানো থাকে তাহলে বসার পূর্বে, আর যদি বসা থাকে তবে দাঁড়ানোর পূর্বেই তাঁর সমস্ত গুনাহ মাফ করে দেওয়া হবে।”
(আফজালুস সালাত আলা সায়্যিদিস সা্-দাত, পৃঃ-৬৫ হতে সংক্ষেপিত)
اَللَّهُمَّ صَلِّ عَلَى سَيِّدِناَوَمُهَمَّدٍوَّعَلَى اَلِهِوَسَلِّمْ
 
৩। রহমতের সত্তরটি দরজা
যে ব্যাক্তি এই দুরূদে পাকটি পড়বে তাঁর জন্য রহমতের ৭০টি দরজা খুলে দেওয়া হয়।
(আল ক্বাওলুল বদী, পৃঃ- ২৭৭)
صَلَّى اللهُ اَلىَ مُهَمَّدٍ
 
৪। একহাজার দিনের নেকী
হযরতে সায়্যিদুনা আব্বাস رَضِىَ اللهُ تَعاَلَى عَنْهُ  হতে বর্ণিত আছে যে, সারকারে মদীনা صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم বলেছেন, এই দুরূদে পাক পাঠকারীর জন্য ৭০ জন ফিরিস্তা এক হাজার দিন পর্যন্ত নেকী লিখতে থাকেন। (মাজমাউয যাওয়ায়িদ, খন্ড-১০ম, পৃঃ-২৫৪, হাদীস নং-১৭৩০৫)
جَزَى اللهُ عَناَّمُحَمَّدًاماَهُوَاهْلُهُ
 
৫। ছয় লক্ষ দুরূদ শরীফের সাওয়াব
হযরতে আহমদ সা-বী عَلَيْهِ رَحْمَةُاللهِ الْهَدِى  কিছু বুজর্গদের কাছ থেকে উদ্ধৃত করেন, এই দুরূদ শরীফটি একবার পড়ার দ্বারা ছয়লক্ষ দুরূদ শরীফ পড়ার সাওয়াব অর্জন হয়।
(আফজালুস সালাত আলা সায়্যিদিস সা-দাত, পৃঃ-১৪৯)
اَللَّهُمَّ صَلِّ عَلَى سَيِّدِناَ وَمُهَمَّدٍعَدَ دَ ماَفىْ علْمِاللهِ صَلَاتً دَآأِمَةً بِدَوَامِ مُلْكِاللهِ
 
৬। মুস্তফা صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم এর নৈকট্য
একদিন এক ব্যাক্তি আসলেন, তখন হুজুরে আনওয়ার صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم তাকে নিজের এবং ছিদ্দিকে আকবর رَضِىَ اللهُ تَعاَلَى عَنْهُ এর মাঝখানে বসালেন। এতে সাহাবায়ে عَلَيِهِمُ الرِّضْ ونهُ কিরাম গণ খুবই আশ্চার্যান্বিত হলেন যে, ইনি কোন্ সম্মানিত ব্যক্তি! যখন ঐ ব্যাক্তিটি চলে গেলেন তখন সারকার صلًى اللهُ تعاَلَى عَليْهِ واَلِهِ وسلًم     বললেন, সে যখন আমার উপর দুরূদে পাক পড়ে তখন এটাই পড়ে। (আল ক্বাওলুল বদী, পৃঃ-১২৫)
اَللَّهُمَّ صَلِّ عَلَى مُهَمَّدٍ كَمَاتُحِبُّ وَتَرْضَى لَهُ

0 comments

Post a Comment

Thanks for comment