Monday 12 March 2012

CDMA ও GSM নিয়ে কিছু কথা!

আসসালামুয়ালাইকুম। আশা করি সবাই ভালো আছেন।
কম্পিউটার সায়েন্সে পড়ার সময়ে এখন পর্যন্ত আমার সবচেয়ে বেশি বাজে স্মৃতি আছে সামি স্যারের সাথে। সেগুলু কি সেটা না হয় নাই বললাম। যেটা না বললেই নয় সেটা হলো স্যার কিছু জিনিস সম্পর্কে ভালো আইডিয়া দিয়েছেন, যা একটি আপনাদের সাথে আজ শেয়ার করলাম।
CDMA সম্পর্কে কিছু কথাঃ

CDMA নামটা শুনলে কেমন জানি সিটিসেল সিটিসেল লাগে। আসলে বাংলাদেশে একমাত্র সিটিসেলই CDMA সিস্টেম ব্যবহার করে, এ সম্পর্কে বলে বেশি, আমরা শুনি বেশি আর তাই সিটিসেল সিটিসেল লাগে। কারো কাছে না লাগলে এর জন্য আমার কিছু করার নাই। :D
CDMA হচ্ছে Code Division Multitititiiple AcdceAAccess। 

CDMA-র একই প্রকিতির সবগুলু সিগনাল সমস্ত Bandwith-এ পাওয়া যায়। এখানে বিভিন্ন রকমের ‘কল’এ কোড এসাইন করা থাকে। বস্তুত CDMA একটা চ্যানেল ব্যবহার করে একই সময়ে অনেকগুলু কনভারসেশন ক্যারি করে অনেকগুলু কোড ইউজ করে। বিষয়টা অনেকটা আমাদের একাধিক লেন বিশিষ্ট রাস্তার মত। বিভিন্ন লেনে বিভিন্ন কোড। তবে এই প্রযুক্তিতে যখন ‘কল’ থাকে না তখন কোডগুলু খলি অবস্থায় পড়ে থাকে। অন্যথায় সঠিক লেনে যেমন গাড়ি ভালো ভাবে ভালো গতিতে চলে ‘কল’র জন্যেও একই ব্যপার। তবে এ ক্ষেত্রে Bandwith-র অপচয় হয় কছুটা। যেহেতু CDMA অনেকগুলু কনভারসেশন একসাথে বর্ণালীর(Spectrum) মত কাজ করে তাই এটাকে Spred Spectrum Technology বলা হয়।
Spred Spectrum Technology দুই ধরনের মডিউলেশন পদ্ধতি ব্যবহার করেঃ
-Frequency Hopping Modulation. (Transmission should be perfectlyperfectly synchronizedynchronized )

-Data SSSsSEHG Sequencing Modulation. (Transmitted bybyon separate frequencies)
(এই বিষয়গুলুর ভালো বাংলা না হওয়ায়, ইংরেজি দিলাম।)
CDMA-র সুবিধা কি?
- CDMA শব্দ পাঠানোর ভালো মান নিশ্চিত করেছে। তাছাড়া ব্যাকগ্রাউন্ডে অপ্রত্যাশিত শব্দ থেকে না। তাই এটি বেশ জনপ্রিও।
- CDMA একই সময়ে মানসম্মত বিভিন্ন রকমের ডাটা ও ভয়েস কমুনিকেশনের সঠিক ব্যবহার নিশ্চত করেছে।
- CDMA-র গঠনগত কারনে এটি অনেকবেশি নিরাপদ।
এছাড়া আরো অনেক সুবিধা নিয়ে সিটিসেলই বাংলাদেশে প্রথম এই প্রযুক্তি নিয়ে আসে।

GSM নিয়ে দুটি কথাঃ
GSM(Global System for MMMobile) মুলত TDMA(TimTTime Division Multiple Access)-র উপর বেইজ করে তৈরী। আবার FDMA(Frequency Frequency Division Multiple Access)-র উপর বেইজ করে তৈরী এটাও বলা যায়। কেননা আমরা সবাই জানি “Time is proportional totto frequency”o. GSM সাধারনত ৮৫০মেগা হার্জ, ৯০০মেগা হার্জ , ১৮০০ মেগা হার্জ,১৯০০ মেগা হার্জ রেডিও ফ্রিকুয়েন্সি ব্যবহার করে।

এটাকে বলা যায় লেন ছাড়া রাস্তার মত। উদাহরন হিসেবে আমরা বলতে পারি GrameenPhone, Airtel-র কথা, যারা কিনা GSM টেনোলোজী ব্যবহার করে সাধ্রন মানুষ্কে সেবা দিয়ে আসছে।
তবে GSM-র সিগনাল, ভয়েস ক্লিয়ারিটি ও গুনোগত মান CDMA থেকে অপেক্ষাক্রত দুর্বল।
তবে আমরা যারা মোবাইল বা নেট ইউজ করি তারা GSM কিংবা CDMA নিয়ে মাথা ঘমাইনা। আমরা নেট স্পীড আর কল রেট নিয়ে একটু সন্তুষ্ট থাকতে চাই। :)
সবাই ভালো থাকবেন………
কোনো ভুল থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে পড়বেন এবং পরামর্শ দিন;

0 comments

Post a Comment

Thanks for comment