Monday 12 March 2012

যে কয়েকটি সাইট মাতিয়ে রেখেছে গোটা সাইবার দুনিয়া!

بِسْــــــــــــــــــمِ اﷲِالرَّحْمَنِ اارَّحِيم   

(প্রথমে সবাইকে আমার সালাম। টেকটুইটসের আগামি দিনের পথ চলার সঙ্গি হতে পেরে আমি খুবিই খুশি।এই সাইটির উজ্জ্বল পথ চলা কামনা করছি এবং এই সাইটটি বাংলাদেশের তথ্য প্রযুক্তিকে অন্য উচ্চতায় নিয়ে যাবে এই প্রত্যাশা করছি।আমার প্রথম পোস্টে সবাইকে সবাগতম)

 www.google.com

আমরা রুপকথা গল্পে ‘আলাদিনের চেরাগ’এর কথা শুনেছি, যেটা দিয়ে ‘যা ইচ্ছে তাই করা’ যেতো। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে যদি ‘আলাদিনের চেরাগ’ এর স্থান কেউ নিতে পারে তবে সেটা এই “গুগল’’।বিশ্বের এক নম্বর এই সার্চ ইঞ্জিনটি এখন সাইবার দুনিয়ার মধ্যমনি। শুধু সাইট বের করা নয়, ছবি, ভিডিও, তথ্য ইত্যাদির জন্য এটি অভয়ারন্য।

 www.facebook.com

এই সাইটি নিয়ে কিছু বলতে গেলে কম বলা হয়ে যায়। World Wibe Web এর জনক বার্নাস লী সম্প্রতি ‘Scientific American’ জার্নালে ‘ফেসবুক’ নিয়ে সমালোচনা করলেও ৫০ কোটি মানুষের হ্রদয়ে স্থান করে নিয়েছে অবিশ্বাস্য জনপ্রিও এই সাইটি। বর্তমান ব্যস্ততার এই বিশ্বে সামাজিক সেতু বন্ধনের দায়িত্ব অনেকটাই ‘ফেসবুক’ নিয়ে নিয়েছে।

 www.wikileaks.com

সম্প্রতি সাইবার দুনিয়ার বাহিরেও গনমানুষের মনে সত্য ও সাহসিকতার যে পুজারী স্থান করে নিয়েছেন তিনি হলেন জুলিয়াস অ্যাসাঞ্জ তথা ‘উইকিলিক্সের’ প্রতিষ্ঠাতা।
সমগ্র বিশ্বের অজানা ঘটনার গোপন ও স্পর্শকাতর তথ্য প্রকাশ করে তিনি সাড়া তুলেন।
২০০৬ সালে জন্ম হওয়া এই সাইটটি প্রথম বছরেই এক কোটিরও বেশি নথিপত্র প্রকাশ করে নিজের পটেনশিয়ালিটির কথা জানান দেয়।বাংলাদেশর RAB সম্পর্কে এই সাইটে নানান গোপন তথ্য প্রকাশ করা হয় ।

 www.word-press.com

ব্লগ হোস্টিং কথা আসলেই প্রথমে আসে এই সাইটের নাম। ওপেনসোরস হওয়ায় এই সাইটটিকে কখনোই পিছু ফিরে তাকাতে হয়নি। যার প্রমান মিলে ২০১০ সালের এপ্রিল পর্যন্ত এক কোটির চেয়ে বেশি ব্লগ সাইট ওয়াডপ্রেসে হোস্টিং করা আছে দেখে।ওয়াডপ্রেসে ওয়েব সাইট ‘google addsense’ এর বিজ্ঞাপনের টাকায় কার্যক্রম পরিচালনা করে।

  

 www.somewhereinblog.com

সময়ের সাথে বাংলাদেশের ব্লগ অগ্রযাত্রার পথিক্রিত হয়ে উঠেছে এই সাইটটি। বিশ্বের সর্বপ্রথম এবং বৃহত্তম বাংলা ব্লগ সাইট হলো এই ‘সামহোয়ারইনব্লগ’। তবে পেশাদারিত্বের পরিচয় দিতে গিয়ে মডারেটরদের ‘terms & condition apply’ সম্পর্কিত নিশ্চুপ তথা সল্প ভূমিকা ও ব্লগারদের ভাষায় ব্যবহার ও নীতিমালার তোয়াক্কা না করায় কিছুটা সমালোচিতো এই বাংলা ব্লগ সাইটটি।

 www.bdnews24.com

বাংলাদেশের সরবপ্রথম অনলাইন পত্রিকা ‘বিডিনিউজ২৪’ বস্তুনিষ্ঠ ও নির্ভরযোগ্য সংবাদ প্রচার করে থাকে। তথাপি দেশের মানুষের আস্থা অর্জন করে এখন জনপ্রিয়তার তুঙ্গে। পাশপাশি বেসরকারি টিভি চ্যানেল ও সংবাদ পত্রগুলুকে সংবাদ সরবরাহ করে থাকে এই ওয়েব সাইটটি। দেশ বিদেশের তাজা খবর প্রচারের জন্য অসংখ্য মানুষ প্রতিনিয়ত এই সাইটে ভিজিট করে থাকে।

 www.protho-alo.com

দেশের শির্ষস্থানীয় প্রতিদিনের পত্রিকা ‘প্রথমআলো’র অনলাইন সংস্কারন হলো সাইট। প্রতিনিয়ত খবর সংস্কারনের কারনে প্রতিনিয়ত হাজার হাজার মানুষ ভিজিট করছে এই সাইটে। তাছাড়া বেসরকারি রেডিও চ্যনেল “abc radio’’র সংবাদ শিরোনাম আপনি সবসময় শুনতে পারবেন দেশ সেরা এই ওয়েব সাইটে।
 এরকম দেশ বিদেশের আরো কয়েকটি জনপ্রিও সাইত হলো;

-www.twitter.com (সোশাল নেটওয়ার্ক)

-www.download.com (নানা রকম সফটওয়্যার ডাউনলোদের জন্য)

-www.nasa.gov (মহাশূন্য গবেষনা কেন্দ্র NASA-র সাইট)

-www.amazon.com (অনলাইনে সকল প্রকার জন্য কেনাকাটার সাইট)

-www.cell-bazaar.com (অনলাইনে সকল প্রকার কেনাকাটার জন্য বাংলাদেশী সাইট)

-www.murchona.com (নানা রকম গান, বই, নাটকের জন্য)  

                 http://techour24.blogspot.com

0 comments

Post a Comment

Thanks for comment