Thursday 15 March 2012

জেনে নেন Domain Name কি, এবং Domain Name কেমন হওয়া উচিত।

বিসমিল্লাহির রাহমানির রাহীম 

*আপনার ওয়েবসাইটকে Ranking এ ভাল অবস্থানে আনার জন্য Domain Name খুবই গুরুত্ব। একটি Domain Name এর মাধ্যমে একটি Company এর পক্ষে ব্রান্ডি হওয়া সম্ভব । Domain Name ছোট হওয়াটা ভাল যেন মানুষ সহজে মনে রাখতে পারে। যদি সম্ভব হয় সাইটের সার্ভিস অথবা বিজনেসের সাথে মিল রেখে Domain Name সিলেক্ট ক্রলে ভাল হয়। আপনি আপনার ডোমেইন নেইম এ Keyword রাখতে পারেন। যেমন আপনি একটি ওয়েবসাইট বানাবেন যেখানে নকিয়ার সকল প্রকার সফটওয়্যার পাওয়া যাবে। তাহলে আপনি ওয়েবসাইটের নাম দিলেন http://www.tipsour24.blogspot.com/ অর্থাৎ আপনি আপনার সাইটের নাম দিলেন tipsour24 যেখানে ইউজাররা Nokia এর সকল মোবাইলের সফটওয়্যার পাবে। এখানে tipsour24 হচ্ছে Domain Name ।
কিন্তু একটু চিন্তা করে আপনি যদি আপনার ওয়েবসাইটের নাম www.nokiasoftware.com তাহলে এটি আরও ইফেক্টিভ ।

তাহলে এখানে Domain Name হল Nokia software যেখানে ইউজাররা সার্চ দেওয়ার সম্ভাবনা বেশি হল Nokia Software দিয়ে। এখানে সাইটের দুটি Keyword নকিয়া এবং সফটওয়্যার হতে পারে সুতারাং এভাবে অনেক ভাল অপটিমাইজেশন ক্রা সম্ভব । Domain Name এমন হওয়া উচিত মানুষ যাতে খুব সহজে মনে রাখতে পারে। Domain Name এ Primary Name এ Primary Keyword রাখা যেতে পারে। Keyword Name মানুষের মনে রাখতে সুবিধার্থে বড় রাখা যেতে পারে। আপনি যে Domain Name সিলেক্ট করবেন সেখানে আপনার সাইটের একটি বা দুটি Keyword থাকতে পারে। আপনি যখন একটি Domain Name ভাবছেন বা চিন্তা ক্রছেন তার আগে দেখে নিতে হবে এই নামটি খালি আছে কিনা। এজন্য বিভন্ন ধ্রনের ওয়েবসাইট আছে যেখানে আমরা চেক করে দখতে পারি ঐ নামের Domain আছে কি না।
অহ আর একটি কথা বলতে ভুলে গেছিলাম Domain Name হচ্ছে একটি Website এর নাম। ওয়েবসাইটের নামকেই Domain Name বলা হয়।
আপনাদের সুবিধার্থে , Domain নেওয়ার আগে Domain আছে কি না তা চেক করার জন্য কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা নিচে দিয়ে দিলাম। www.checkdomain.com www.instantdomainsearch.com www.whois.net

0 comments

Post a Comment

Thanks for comment