Thursday 19 April 2012

কম্পিউটার সুস্থ রাখার টিপস


বর্তমান যুগের সাথে কম্পিউটার নামটি ওতপ্রোতভাবে জড়িত। এ কম্পিউটারের সঠিক যত্ন নেয়া প্রতিটি পিসি ইউজারের জন্য খুবই জরুরী। পিসিকে গতিশীল ও সুস্থ রাখার কিছু টিপস দিলাম :
১) কম্পিউটারের হার্ডডিস্ক জ্যাম করে রাখবেন না। অপ্রয়োজনীয় ফাইল ও ডাটা হার্ডডিস্ক থেকে মুছে ফেলুন। খুব বড় কোন মুভি থাকলে তা সিডি/ডিভিডিতে রাইট করে রাখুন এবং হার্ডডিস্ক থেকে ডিলিট করে দিন।

২) কম্পিউটারের যেন ভাইরাস আক্রান্ত না করে তাই ভালো মানের অ্যান্টি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন এবং নিয়মিত আপডেট করুন।

৩) ইন্টারনেট ব্যবহার করলে অ্যান্টি ভাইরাস সফটওয়্যার ছাড়াও ইন্টারনেট সিকিউরিটি ব্যবহার করুন এবং অপরিচিত ওয়েব সাইট ভিজিট করা থেকে বিরত থাকুন।

৪) মাসে কমপক্ষে একবার ডিফ্রাগমেন্ট চালু করুন। এতে আপনার কম্পিউটারের বিভিন্ন ডাটা-ও ছড়িয়ে থাকা অংশগুলো একত্রিত হবে ও ডিস্ক স্পেস বাড়াতে সাহায্য করবে।

৫) কোন কিছু আনইন্সটল করার সময় তা সরাসরি ডিলিট না করে “এ্যাড-রিমোভ” অপশন থেকে আনইন্সটল করে ফেলুন।

৬) অনেকেই কম্পিউটারের ছোটখাটো সমস্যাতেও নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করে থাকেন, বার বার অপারেটিং সিস্টেম ইন্সটল পিসির জন্য ক্ষতিকর হতে পারে। তাই ম্যানুয়ালি সমস্যা সমাধানের চেষ্টা করুন, যদি সম্ভব না হয় তাহলে দক্ষ কাউকে দিয়ে সমাধানের চেষ্টা করুন।

৭) পেন ড্রাইভ ব্যবহারে সতর্ক থাকুন এবং অবশ্যই তা ওপেন করার পূর্বে ভাইরাস স্ক্যান করে নিন।

৮) প্রতি ৬-৭ মাস অন্তর অন্তর বলয়ার মেশিন/ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে সিপিইউ পরিষ্কার করুন।

৯) অনাকাঙ্ক্ষিত শাট ডাউন এড়াতে ইউপি-এস ব্যবহার করুন।

0 comments

Post a Comment

Thanks for comment