Wednesday 2 May 2012

জিমেইলে এল ভাষান্তরের সুবিধা


বিসমিল্লাহির রাহমানির রাহীম



গুগল তাদের জিমেইল সেবায় ‘অটোমেটিক মেসেজ ট্রান্সলেশন’ নামে একটি ফিচার উন্মুক্ত করেছে। স্বয়ংক্রিয় অনুবাদের এই ফিচারটির সাহায্যে জিমেইলের ইনবক্সের মেইল অনুবাদ করে পড়া যাবে। এক খবরে হাফিংটন পোস্ট জানিয়েছে, ১ মে মঙ্গলবার জিমেইলে ভাষান্তর করার এই ফিচারটি উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল।
গুগল কর্মকর্তা জেফ চিন জিমেইল ব্লগ পোস্টে জানিয়েছেন, মেইল অনুবাদ করার এই ফিচারটি গুগল ল্যাবে এত দিন পরীক্ষামূলক পর্যায়ে ছিল। পরীক্ষামূলক পর্যায় পার করে এখন এটিকে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হচ্ছে।
উল্লেখ্য, ২০০৯ সালের মে মাসে অটোমেটিক মেসেজ ট্রান্সলেশন নামের এই ফিচারটির ঘোষণা দিয়েছিল গুগল। এরপর ফিচারটি গুগল ল্যাবে পরীক্ষামূলক পর্যায়ে চালু করেছিল। গুগল ল্যাব হচ্ছে, কোনো নতুন টুল বা ফিচার পরীক্ষা করার জন্য গুগলের কর্মকর্তা ও গুগল সার্ভিস ব্যবহারকারীদের একটি স্থান।
এ প্রসঙ্গে গুগল জানিয়েছে, নতুন ফিচারটির সাহায্যে জিমেইল ভাষান্তরের সুযোগ পাবেন ব্যবহারকারী। মেইলের ওপর ‘ট্রান্সলেট মেসেজ’ নামে একটি বাটন দেখাবে। এই বাটনটিতে ক্লিক করে নিজের সুবিধা অনুসারে মেইল অনুবাদ করে নেওয়া যাবে। মেইলের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থায় আরও সুবিধা আনতেই এই ফিচারটি উন্মুক্ত করছে গুগল।

0 comments

Post a Comment

Thanks for comment