Monday 12 March 2012

বিশ্বের ৫০ প্রভাবশালীর স্থান পেয়েছেন বাংলাদেশী ২ জন কিংবদন্তী

بِسْــــــــــــــــــمِ اﷲِالرَّحْمَنِ اارَّحِيم 
 
বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০ উদ্যোক্তার একটি তালিকা প্রকাশ করেছে সংবাদ সংস্থা রয়টার্স ও কাউট। সেখানে যুক্তরাষ্ট্রে বড় হওয়া দুই বাংলাদেশী বিশ্বের ৫০ প্রভাবশালীর তালিকাভুক্ত হয়েছেন। এদের একজন হলেন সুমাইয়া কাজী (২৭) ও অপরজন সালমান খান। । সে তালিকার ১৬ নম্বরে স্থান পেয়েছেন সুমাইয়া কাজী। অপরদিকে বিনামূল্যে অনলাইনে অংক শেখানোর পদ্ধতি আবিষ্কার করে বাংলাদেশী সালমান খান বিশ্বব্যাপী সাড়া জাগানোর পর ব্রিটেনের ‘উইয়ার্ড’ (রিৎবফ) ম্যাগাজিন কর্তৃক প্রকাশিত বিশ্বের পরিবর্তনসাধনে সক্ষম ৫০ ব্যক্তির তালিকাভুক্ত হয়েছেন। সালমান খানের ক্রমিক নম্বরও ১৬।
আটলান্টিকের দুই পাড়ের দুটি খ্যাতিমান সংস্থার এ তালিকায় দক্ষিণ এশিয়ার আর কেউ নেই। কয়েক মাস আগে বিশ্বের ১০০ জন উদ্যমী মানুষের একজন হিসেবে বাংলাদেশী আমেরিকান ড. রায়ান সাদীর নাম উঠে এসেছিল। সুমাইয়া কাজী, সালমান খান এবং ড. সাদীর অবিস্মরণীয় প্রতিভা শক্তির এ স্বীকৃতি যুক্তরাষ্ট্রে প্রবাসীদের উৎফুল্ল করেছে।
•।• একনজরে সালমান খান •।•
► জন্ম যুক্তরাষ্ট্রের লুজিয়ানায়
►বিশ্ববিখ্যাত এমআইটি থেকে তিনি ৩টি ডিগ্রি নিয়েছেন। ব্যাচেলর অব সায়েন্স করেন অংকে, ইলেক্টিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্প্যুটার সায়েন্সে।
►এমএস করেছেন কম্প্যুটার সায়েন্স ও ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে।
►এমবিএ করেছেন আরেক বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে।
►►ইয়াহু ডুডল নোটপ্যাডে তিনি তার কাজিন নাদিয়াকে ২০০৪ সালে অংক শেখাতে শেখাতে ইউটিউবে টিউটোরিংয়ের আইডিয়া উদ্ভাবন করেন। এরপর প্রতিষ্ঠা করেন খান একাডেমি। এমন চমকপ্রদ পদ্ধতিতে শিাদানের প্রতি সালমান খান এতই ব্যস্ত হয়ে উঠেন যে ২০০৯ সালে চাকরি ছেড়ে দিয়েছেন।
►► তার কাজের বিস্তারিত বর্ণনা পাবেন এখানে- http://www.khanacademy.org/
•।• একনজরে সুমাইয়া কাজী •।•
►সুমাইয়া কাজী তার মা-বাবা-ভাই-বোনদের সাথে ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকো বে এলাকায় থাকেন।
►লেখাপড়ার ফাঁকে তিনি সমাজসেবায় মনোনিবেশ করেন।
►►২০০৫ সালে তিনি প্রতিষ্ঠা করেন ‘কালচারাল কানেক্ট ডট কম’ তথা টিসিসিসি।
►ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বারকেলী থেকে মার্কেটিং ও স্ট্র্যাটেজিক প্ল্যানিংয়ে উচ্চতর ডিগ্রি নেন।
►►‘কালচারাল কানেক্ট ডট কম’ থেকে সাপ্তাহিক ৫টি ই-ম্যাগাজিন। এগুলোর মধ্যে দ্য দেশী কানেক্ট অন্যতম। শতাধিক দেশে এসব ম্যাগাজিনের গ্রাহক সংখ্যা ৫০ হাজারের বেশী। ৩ স্টাফ নিয়ে শুরু এসব ম্যাগাজিনে বর্তমানে অর্ধ শত স্টাফ কাজ করছেন।
►বর্তমানে দুটি দেশের ৮ অঙ্গরাজ্যের ১৮ সিটিতে অফিস আছে তাদের টীমের।
►►২০০৬ সালে বিজনেস উইক ম্যাগাজিন কর্তৃক বিশ্বের সেরা ৭৫ মহিলা উদ্যোক্তার একজন হিসেবে স্বীকৃতি পান।
►►সর্বশেষ গত ১৪ ফেব্র্রয়ারি ‘রয়টারস এবং কাউট’ প্রকাশ করেছে ওয়েবসাইটে সবচেয়ে প্রভাবশালী ৫০ কর্মকর্তা-উদ্যোক্তার তালিকা। সেখানে ১৬ নম্বরে রয়েছেন সুমাইয়া কাজী।
প্রবাসে স্ব স্ব ক্ষেত্রে বিশেষভাবে পারদর্শীদের অংশগ্রহণে গত ৩ বছর যাবত নিউইয়র্কে এবিসি কনভেনশন অনুষ্ঠিত হচ্ছে। সামনের জুন মাসের শেষ সপ্তাহে দুদিনের এবিসি কনভেনশন অনুষ্ঠিত হবে এবং উপরোক্ত ৩ জনকেই বিশেষ সম্মান প্রদর্শন করা হবে বলে এবিসি কনভেনশন কমিটির কর্মকর্তারা বার্তা সংস্থা এনাকে জানিয়েছেন।

0 comments

Post a Comment

Thanks for comment