Thursday 12 April 2012

মুসলিম ভাইয়ের কল্যাণ কামনা

                                    بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيم




http://s.driver.tunerpage.com/wp-content/uploads/2012/03/175301.gif
প্রখ্যাত ইমাম ইউনুছ বিন ওবায়েদের নিকট বিভিন্ন মুল্যের কাপড় বিক্রীর জন্য রক্ষিত ছিল। এক রকমের কাপড়ের প্রতি জোড়ারদাম ছিল চারশো দিরহাম। অপর এক ধরনের কাপড়ের প্রতি জোড়ার দাম ছিল দু'শো দিরহাম।
তিনি নিজের ভ্রাতুষ্পুত্রকে দোকানে রেখে নামাজ পড়তে যান। এ সময় একজন লোক আসে এবং চারশো দিরহাম মুল্যের জোড়া চায়। ছেলেটি তাকে দু'শো দিরহাম মুল্যের জোড়া দেখায়। সেটা তার পছন্দ হয় এবং সন্তুষ্ট চিত্তে খরিদ করে নিয়ে যায়।
সে উক্ত কাপড় নিয়ে বাড়ী যাওয়ার সময় পথে ইমাম ইউনুছের সাথে সাক্ষাৎ হয়েযায়। ইউনুছ তার কাপড় চিনতে পেরে জিজ্ঞাসা করেনযে, সে ওটা কত দামে খরিদ করেছে? সে জবাব দেয় যে, চারশো দিরহাম।
তিনি বলেন্, এটা তো দু'শো দিরহাম মুল্যের কাপড়। যাওওটা ফেরত দিয়ে এসো। সে জবাব দিল, এ কাপড় আমাদের দেশে পাঁচশো দিরহাম মুল্যে পাওয়া যায়। তাই আমি ওটা সন্তুষ্ট চিত্তেইখরিদ করেছি। ইউনুছ বললেন,তোমাকে ফেরত নিতেই হবে। কারণ ইসলামের ব্যাপারে হীত কামনার চেয়ে উত্তম কাজ আর কিছু হতে পারে না। এই বলে তিনি তাকে দোকানে নিয়ে যান এবং দু'শো দিরহাম ফিরিয়ে দেন।
অতঃপর তিনি ভ্রাতুষ্পুত্রকে এই বলে তিরস্কার করেন্, "তোর লজ্জা করলো না? তোর মনে খোদার ভয়ের সৃষ্টি হলো না? শতকরা একশো ভাগ লাভ করিস। আর মুসলমানদের কল্যাণের প্রতি লক্ষ্য রাখিস না?" ছেলেটি শপথ করে বললো যে, ক্রেতা খুব খুশী হয়েই কাপড় কিনেছিল। এতে তিনি বললেন, "তুই নিজের জন্য যা পছন্দ করিস- তা অপরের জন্যও পছন্দ করতে হয়, একথা ভুলে গেলি কেন?"










   যেমন কাজ করবে/তেমনই ফল পাবে/বিশ্বাস হয়না ?তো করে করে দেখ/-/জান্নাত আছে/জাহান্নামও আছে/বিশ্বাস হয়না ?তো মরে দেখ !

0 comments

Post a Comment

Thanks for comment